রান্নাঘরে বিশ্বরূপ দর্শন ৭

0

Bloody mutton

ব্লাডি মাটন – বিশ্বরূপ ঘোষ দস্তিদার

দেখতে দেখতে সপ্তম পর্বে পৌঁছে গেলাম। আজ আরেকটি আমিষ রান্না করবো একটি বিশেষ সব্জি দিয়ে যাকে আমরা বলি বীট। শুরুতে এর ব্যবহার শিখেছে কানাডা, আমেরিকা ও ব্রিটেনের লোকেরা। ব্রিটিশদের হাত ধরে এটি আমাদের দেশে এসে বাঙালির পাতে উঠেছে ঊনবিংশ শতাব্দীতে। মেসোপটেমিয়া ও মিশরে এটির শাক খাওয়া হতো। এর গোড়াটাও যে খাওয়া যায় সেটি জানার পর লালবীট, হলুদ বীট প্রভৃতি খাদ্য হিসেবে ইউরোপে জনপ্রিয় হলো। আমরা বাঙালিরা এই সব্জিটি শাকের ঝোলে, বীট কুড়িয়ে ভেজে প্রথম পাতে ও মিক্সড ভেজিটেবলের মধ্যে খেয়ে থাকি। বীটের রস একসময় ওয়াইনের রং করতে ব্যবহার হতো। বীট রুটে নানা প্রয়োজনীয় ভিটামিন থাকে।

আজ আমি রান্না করবো এটির রস দিয়ে ভেড়ার মাংস। শহরের অনেক দোকানেই আজকাল ভেড়ার মাংস পাওয়া যায়। বাঙ্গালিদের বরাবরের প্রিয় এই মাংস। ভেড়ার মাংসের বিরিয়ানি, বাঙালী মাত্রেই প্রিয়। তাহলে আর দেরি না করে চলো বানিয়ে ফেলি বীটের রস দিয়ে ভেড়ার মাংস – ব্লাডি মাটন।

ব্লাডি মাটন

উপকরণ :-

★ ভেড়ার মাংস ১ কেজি

★ আদা বাটা ৩ চামচ

★  রসুন বাটা  ২ চামচ

★  পেঁয়াজ বাটা  ১কাপ

★  গরম মশলা গুঁড়ো ১ চামচ

★ কাঁচা লঙ্কা বাটা

★ টমেটো বাটা

★ সর্ষের তেল

3 টে মাঝারি সাইজের বীটের রস করে নাও মিক্সিতে। মাংস ধুয়ে কড়াইতে তেলের মধ্যে ছাড়ো। সাদা হয়ে এলে আদা রসুন বাটা দাও।নাড়তে থাকো। লবণ দাও। টমেটো পিউরী ঢেলে দাও।নাড়তে থাকো। পেঁয়াজ বাটা দিয়ে লঙ্কা কুচি দিয়ে বীটের রস দিয়ে দাও। মুখ বন্ধ করে প্রেসারে ৫টা সিটি দিয়ে হাওয়া বেরিয়ে গেল মুখ খুলে স্বাদ চেখে গরম মশলা দিয়ে নেড়ে নামিয়ে নাও।

Leave a Reply

error: Content is protected !!