শীতকালীন সব্জি সহ সুস্বাদু চচ্চড়ি – মৌটুসী মিত্র গুহ

0

উপকরণ- 
সব্জি- শীম, আলু, বেগুন, মূলো, ফুলকপি(ফুলকপির ডাটা ও গোড়া সমেত), বাঁধাকপির কয়েকটি পাতা, অর্ধেক গাজর, কিছু কড়াইশুঁটি, কাঁচালঙ্কা, টম্যাটো (optional), ধনেপাতা ইত্যাদি।
মশলা- কালোজিরে, হলুদগুঁড়ো, ধনেগুঁড়ো, সাদা ও কালো সরষে এবং কিছু পরিমান পোস্ত (optional) আন্দাজমতো, নুন আন্দাজমতো।এছাড়াও প্রয়োজন 150 গ্রাম মটরডাল।


পদ্ধতি- 

রান্নার অন্তত দু’তিন ঘন্টা আগে মটরডাল ভিজিয়ে রাখতে হবে। এরপর ভেজানো মটরডাল শিলে বেটে অথবা মিক্সিতে পেস্ট করে নিতে হবে।এবার ওই পেস্টে আন্দাজমতো হলুদগুঁড়ো ও নুন যোগ করে ছোট ছোট বড়া তৈরি করে নিতে হবে।এক্ষেত্রে সাধারণত ডালের বড়ি ব্যবহার করা হয় কিন্তু মটর ডালের বড়া আমার বিশেষ পছন্দের তাই আমি এটি ব্যবহার করি। এবার সব সব্জি লম্বা করে কেটে নিতে হবে।ফুলকপির ডাটা ও গোড়া সরু ও লম্বা এবং বাঁধাকপির দু’তিনটি বড় পাতা একটু বড় বড় করে কেটে নিতে হবে। এবারে সাদা ও কালো সরষের সঙ্গে এদের কম পরিমাণ পোস্ত দুটি কাঁচালঙ্কা ও আন্দাজমতো নুন সহযোগে শিলে বেটে অথবা মিক্সিতে পেস্ট করে নিতে হবে।সঙ্গে আধখানা টম্যাটো পেস্ট করা যেতে পারে। এখন একটি কড়াইতে 2 টেবিল চামচ সরষের তেল দিয়ে বেগুন ও ফুলকপি ভেজে তুলে নিতে হবে। এরপর ওই তেলে কালোজিরে ও একটি কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে একটু নেড়ে তাতে কেটে রাখা বাকি সব্জি ছেড়ে দিয়ে নাড়াচাড়া করতে হবে। সামান্য ভাজা ভাজা হলে এতে ভেজে রাখা ফুলকপি ও বেগুন দিয়ে তাতে 1/2 চা চামচ হলুদগুঁড়ো ও 1/2 চা চামচ ধনেগুঁড়ো দিয়ে নাড়তে হবে।আন্দাজমতো নুন দিয়ে নাড়াচাড়া করে অল্প আঁচে 2-3 মিনিট ঢেকে রেখে ঢাকা খুলে সরষে- পোস্ত বাটায় সামান্য জল যোগ করে কড়াইয়ের সব্জিতে দিতে হবে অল্প নাড়াচাড়া করে পরিমাণ মতো জল যোগ করতে হবে। সব্জিগুলো ভালোভাবে মিশিয়ে মিডিয়াম আঁচে 10 মিনিট ঢেকে রাখতে হবে। এরপর ঢাকা খুলে ভেজে রাখা মটরডালের বড়াগুলো দিয়ে সব্জিতে মিশিয়ে মিডিয়াম আঁচে আরো 10 মিনিট ঢেকে রাখতে হবে।এরপর ঢাকা খুলে জল প্রায় সবটা টেনে নিলে গ্যাস নিভিয়ে দিতে হবে। এর ওপর কিছু ধনেপাতা কুচি ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে। গরম ভাতের সঙ্গে এই চচ্চড়ি খেতে অসাধারণ লাগে।গরম রুটির সঙ্গেও এই পদটি দারুণ খেতে। 

Leave a Reply

error: Content is protected !!