অতনু দত্ত

উপকরণ

মেথি শাক 250 গ্রাম

সুইট কর্ন পেলেটস 200 গ্রাম

কাজু বাদাম 16-20  ফাইন পেস্ট

পেঁয়াজ মাঝারি 2 1/2  চৌকো ছোট কুচি করে কাটা

কাঁচালঙ্কা 2 কুচি

টমেটো মাঝারি 3 (পিউরি)

বাটার 2 টেবিল স্পুন

আদা রসুনের পেস্ট 2 টি স্পুন

লংকা গুঁড়ো 1 টি স্পুন

এলাচ পাউডার 1 টি স্পুন

হলুদ গুঁড়ো 1 টি স্পুন

গরম মশলা 1 টি স্পুন

নুন স্বাদ মতন

চিনি 2 টি স্পুন।

ফ্রেশ ক্রীম 2 টেবল স্পুন

দুধ 300 এম এল

বানানোর পদ্ধতি

প্রথমেই মেথি শাক ধুয়ে জল ঝরিয়ে শুকিয়ে পাতলা কুচি করে কেটে নিন। তারপরে একটা বাটিতে নিয়ে এক চা-চামচ নুন ভালো করে মাখিয়ে পনেরো মিনিট রেখে ভালো করে পর্যাপ্ত পরিমাণ জলে ধুয়ে নিংড়ে জল বার করে রাখুন।

কড়াইতে দু টেবিল চামচ বাটার গরম করে পেঁয়াজ আর লংকা কুচি ভেজে নিন। রং পরিবর্তন হলে দু চা চামচ আদা রসুনের পেস্ট দিয়ে ভাজুন। গন্ধ বেরোলে এক চামচ লংকা গুঁড়ো, এক চামচ হলুদ গুঁড়ো, এক চামচ এলাচ পাউডার, এক চা চামচ গরম মশলা এক এক করে দিয়ে নেড়ে ভেজে নিন। ভাজা হয়ে গেলে মেথি শাক আর টমেটো পিউরি একসাথে দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ ধরে ভাজুন। দরকার হলে অল্প জল দিতে পারেন। স্বাদ মতন নুন দিন। খেয়াল রাখবেন মেথি শাকে প্রথমে নুন মাখানো থাকায় নুন একটু কম লাগবে। একটু সময় নিয়ে কম আঁচে ভালো করে ভাজুন। কাজু বাদামের পেস্ট দিয়ে দিন। সাথেই কর্ন পেলেটস। একটু নাড়া চারা করে দু টেবল চামচ ফ্রেশ ক্রীম দিন। মাখা মাখা করে ভালো করে ভেজে নিন মিনিট দুয়েক। চিনি মিলিয়ে দিন দু চামচ। তিনশ এম এল দুধ দিয়ে দিন। অল্প আঁচে ফুটতে দিন। গাঢ় হয়ে মাখো মাখো হয়ে এলে নুন চিনি টেস্ট করে নামিয়ে নিন। ওপরে একটু ফ্রেশ ক্রীম ছড়িয়ে পরিবেশন করুন দই রুটি বা নান বা কুলচা বা খুবুসের সাথে

দই রুটি

ময়দা আড়াই কাপ

আটা এক কাপ

বেকিং সোডা 1/4 চা চামচ

বেকিং পাউডার 3/4 চা চামচ

দই 1 1/4 কাপ   ভালো করে ফেটানো

নুন স্বাদমতন।

সব একসাথে মিশিয়ে নিন। মিশ্রণে দই মিশিয়ে প্রয়োজনে অল্প জল মিশিয়ে নরম করে মেখে নিন। গোল বলের মত করে ওপরে তেল মাখিয়ে একটা বাটিতে ঢেকে রেখে দিন আধ ঘণ্টা।

বার করে একটু ময়দা ছিটিয়ে আবার মেখে নিন ভালো করে। রুটি বানিয়ে ক্যাসারোলে রাখুন। কর্ন মেথি মালাইয়ের সাথে স্যালাড সহ পরিবেশন করুন।

Leave a Reply

error: Content is protected !!