ওয়েবডেস্ক : প্রাণীদের মধ্যে কিছু কিছু মাছেদের ভিতর সিকোয়েন্সিয়াল হার্মাফোরোডিনিজ-এর জন্য দেখা যায় তাদের চারিত্রিক গুণাবলী পরিবর্তিত হয়। যেমন ক্লাউনফিস, রাসেস, মোরে ইল, গোবিস ইত্যাদি। যদিও এই প্রক্রিয়া জটিল শারীরিক পদ্ধতির মধ্য দিয়ে ঘটে থাকে। তবে এই পরিবর্তন হাজার বছরের বিবর্তনের ফলাফল। কিন্তু বিট্রিশদের এক পরীক্ষায় অন্য গল্প। গল্পটা এই যে পুরুষ মাছের অনেকাংশ স্ত্রীতে পরিবর্তিত হচ্ছে। আমাদের মানুষের লিঙ্গ বদলানোর জন্য কতরকমের চেষ্টা চরিত্রই করতে হয়। কিন্তু এই গ্লোবালওয়ার্মিং ও দূষণের যুগে অন্য প্রাণীদের ক্ষেত্রে লিঙ্গ পরিবর্তন, বিশেষ করে মাছেদের বেলায় সেটা কেমন ধরনের?
এই ধরনের কথা আগে শোনা না গেলেও, এখন বিশেষ পর্যবেক্ষণের মধ্যে দিয়ে জানা যাচ্ছে ব্রিটেনে মিঠা জলের পুরুষ মাছেদের কম করে কুড়ি শতাংশের লিঙ্গ আপনা থেকেই বদলে যাচ্ছে। তবে এর পিছনে রয়েছে প্রাকৃতিক সমস্যা। এতটাই পরিবর্তন হচ্ছে আমাদের প্রকৃতিতে যে এই বদল ঘটছে।
গবেষকরা বিশেষ ভাবে দেখছেন পুরুষ মাছের প্রজাতিরা ধীরে ধীরে নারী লিঙ্গের মাছের মত আচরণ করছে। এই আচরণের দিকগুলি তারা গবেষণা করতে শুরু করেছেন। এমনকি মজার বিষয় হল কোনও কোনও পুরুষ মাছ ডিমও দিচ্ছে। আবার অন্য দিকে কিছু পুরুষ মাছের প্রজনন ক্ষমতা অনেকটাই হ্রাস পাচ্ছে। এই সমস্ত কিছু ঘটার কারণ আর কিছুই নয় জানা হচ্ছে, রাসায়নিক প্রতিক্রিয়ার ফলে বদলে যাচ্ছে পুরুষ মাছের লিঙ্গ।
তাই বিজ্ঞানীরা বলছেন, তার জন্য দায়ী হলে জলের সাথে মিশে যাওয়া দুশোটির বেশি রাসায়নিক। দেখা যাচ্ছে সেই রাসায়নিকের ভিতরে মানুষের ব্যবহার করা জন্ম নিরোধক ওষুধও রয়েছে।

যুক্তরাজ্যের এক বৈজ্ঞানিক গবেষণায় তাই দেখা গেছে, শহরের অথবা গ্রামের পয়-নিষ্কাশন ব্যবস্থার মধ্য দিয়ে সাধারণত মানুষের শরীর থেকে যে সকল রাসায়নিক বের হচ্ছে, তা প্রবাহিত হয়ে মিষ্টি জলের মাছেদের মধ্যে গিয়ে মিশে যাচ্ছে। তারা সেই সবই তাদের খাদ্যের সাথে গ্রহণ করছে। তাই চারিত্রিক বৈশিষ্ট্য বদলে যাচ্ছে দিন দিন। এই খবর পড়ে আমাদের নিশ্চিন্ত হওয়ার কিছু নেই। যে পরিমাণ দূষিত পদার্থ কলকাতার নালা, খাল থেকে গিয়ে গঙ্গায় পড়ছে তাতে সমস্যা বাড়বে। আর এভাবে যদি প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হয়ে যায়, তাহলে সমূহ বিপদ। সারা পৃথিবীর সমস্ত সরকারের এই দিকে তাই এখনই দূষণের বিষয় বিশেষ ভাবে আলোকপাত করা দরকার। আমাদের গঙ্গা শোধন পরিকল্পনা করলেই হবে না, সমস্ত নদ-নদীকে পরিস্কার পরিচ্ছন্ন না করলে মানব সভ্যতারই বিপুল পরিমাণে ক্ষতি হবে।

Leave a Reply

error: Content is protected !!